Top Best Code Editor For Developers 2022 । সেরা কোড এডিটর সফটওয়্যার, ডেভেলপমেন্টর জন্য



কোড এডিটর কি? 

যারা কোডিং সম্পর্কে কিছু জানেন তারা হয়ত বুজতে পেরেছেন কোড এডিটর কি।  কোড এডিটর এমন একটি সফটওয়্যার যেখানে মূলত কোড লিখে রান করা হয়।  যারা ডেভেলপমেন্ট নিয়ে কাজ করেন বা করতে চাচ্ছেন তারা আসলে চিন্তায় পড়ে যান যে কোন কোড এডিটর ব্যবহার করবো। কোনটা ভালো হবে,  বা কোন কোড এডিটরে কোন Language সার্পোট করবে না করবে এগুলাও নিয়ে দ্বিধা ভুগেন।  আমরা নিচে আলোচনা করেছি কোন কোড এডিটরে কি কি ফিচার আছে এবং কোনটি ভালো এবং কোনটি বেশি ভালো - 

ATOM - 

এটম একটি ফ্রি কোড এডিটর।  এটি মূলত ২০১৪ সালে ডেভলপ করা হয়।  অত্যন্ত লাইটওয়েট একটি কোড এডিটর এটি। 


Notepad++ : 

নোটপ্যাড++ একটি ফ্রি কোড এডিটর।  এটি ২০০৩ সালে ডেভলপ করা হয়,  প্রায় ৯০ টি ভাষায় Available এই কোড এডিটর টি। 

Brackets - 

ব্রাকেটস একটি ফ্রি কোড এডিটর,  এটি একটি ওয়েব ডেফলপমেন্ট  বেইসড কোড এডিটর।  এই কোড এডিটরটি ২০১৪ সালে রিলিস করা হয়,  প্রায় ৩৮ টি ভাষায় Available আছে এই কোড এডিটরটি। 

Visual Studio - 

Visual Studio Code Editor অত্যন্ত জনপ্রিয় একটি কোড এডিটর। আমি পারসোনালি এই কোড এডিটর ব্যবহার করি,  এই কোড এডিটর মূলত ২০১৫ সালে রিলিস করা হয়। এর ইউজার ইন্টারফেস অনেক সুন্দর। এটি একটি ফ্রি কোড এডিটর।

VIM - 

ভিম একটি ফ্রি কোড এডিটর। এটি ১৯৯১ সালে রিলিস করা হয়,  অনেক আগের কোড এডিটর হওয়ায় এটি মানুষ কম ব্যবহার করেন। কিন্তু এই কোড এডিটর অন্যদের তুলনায় অনেক ফাস্ট। 

BlueFish - 

BlueFish একটি এডভান্স লেভেলের কোড এডিটর।  ২০২০ সালে এটি রিলিস করা হয়। এই কোড এডিটরটি ফাস্ট,  ইফিসিয়েন্ট এবং ইউজার ফেন্ডলী। পাওয়ার ফুল কোড এডিটর এর মধ্যে এই কোড এডিটর অন্যতম। 


পরিশেষে বলতে চাই - 

আপনি চাইলে এর মধ্যে যেকোনো একটি কোড এডিটর ব্যবহার করতে পারেন। চাইলে এক এর অধিক ব্যবহার করতে পারেন।এক এক কাজ এর এক এক কোড এডিটর ব্যবহার করতে পারেন।তবে আমি সাজেস্ট করবো যেকোনো একটি কোড এডিটর ব্যবহার করতে। আমার পছন্দের কথা যদি বলি তাহলে Visual Studio কোড এডিটর -কে আমি ১ নম্বরে রাখবো। আপনি চাইলে ট্রাই করে দেখতে পারেন। 

Post a Comment

Previous Post Next Post